ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

শ্রীপুরে কেমিক্যাল কারখানায় আগুন

গাজীপুরের শ্রীপুরের তেলিহাটি ইউনিয়নের মুলাইদ এলাকায় আজিজ কেমিক্যাল গ্রুপের এ এস এম কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেডে অগ্নিকাণ্ড ঘটেছে। বুধবার (৩ নবেম্বর) সন্ধ্যা ৭টার দিকে কারখানার ব্লিচিং পাউডার গোডাউন থেকে আগুনের সূত্রপাত হয়।  আগুন নিয়ন্ত্রণে কাজ করছিল বিভিন্ন ফায়ার সার্ভিস স্টেশনের ৯টি ইউনিট। 


এ নিয়ে কারখানাটিতে দ্বিতীয়বারের মতো অগ্নিকাণ্ড ঘটল। গত ১১ ফেব্রুয়ারি কারখানার হাইড্রোজেন প্ল্যান্টে অগ্নিকাণ্ডে তিন জনের মৃত্যু হয়।  


প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, ঘটনার সময় বিকট শব্দ, কালো ধোঁয়া ও ঝাঁজালো গন্ধে চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে। গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আবদুল হামিদ মিয়া জানান, খবর পেয়ে আমরা মোট ৯টি ইউনিট আগুন নিভানোর কাজ করছি। কারখানার বিভিন্ন ভবনের পুরোটাতেই কেমিক্যাল উৎপাদন ও সংরক্ষণ করা হতো। হাইড্রোজেন পার-অক্সাইডের সংরক্ষিত স্টোরেজ বিস্ফোরণ হয়ে ব্লিচিং পাউডারের গোডাউন থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। ওই ভবনে বিষাক্ত কেমিক্যাল সংরক্ষণ করা হতো বলে তিনি নিশ্চিত করেন।  


কারখানার সিনিয়র ব্যবস্থাপক অ্যাডমিন রেজাউল করিম জানান, কারখানায় দুপুর ২টা থেকে রাত ১০টার শিফটের কাজ চলছিল। এ সময় বেশকিছু শ্রমিক বিভিন্ন প্লান্টে দায়িত্বরত অবস্থায় ছিলেন। আগুনের সূত্রপাত দেখে তারা নিরাপদেই দ্রুত সরে আসেন। এখনো কারও নিখোঁজ ও হতাহতের খবর পাওয়া যায়নি। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম ও শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি খোন্দকার ইমাম হোসেন।   

ads

Our Facebook Page